পরিকল্পনা বিভাগ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৯ জুলাই ২০২১

সচিব


 

জনাব মোহাম্মদ জয়নুল বারী

সচিব, পরিকল্পনা বিভাগ

 

জনাব মোহাম্মদ জয়নুল বারী ১৬ অক্টোবর, ১৯৬২ সালে সিলেট জেলার দক্ষিণ সুরমা উপজেলার বাঘেরখোলা গ্রামে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম রফিকুল বারী এবং মাতার নাম আনোয়ারা বেগম। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে ইংরেজিতে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এছাড়া তিনি নর্দান বিশ্ববিদ্যালয় হতে মাস্টার্স ইন পাবলিক পলিসি এন্ড ম্যানেজমেন্ট ডিগ্রি অর্জন করেন।

 

জনাব মোহাম্মদ জয়নুল বারী ৯ম ব্যাচের বিসিএস (প্রশাসন) ক্যাডারের একজন কর্মকর্তা। তিনি ২৬ জানুয়ারি ১৯৯১ তারিখে সিভিল সার্ভিসে যোগদান করেন। বর্ণাঢ্য কর্মজীবনে তিনি সহকারী কমিশনার, সহকারী কমিশনার (ভূমি), ১ম শ্রেণির ম্যাজিস্ট্রেট, রেভিনিউ ডেপুটি কালেক্টর  এবং উপজেলা নির্বাহী অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে নরসিংদী এবং জেলা প্রশাসক হিসেবে কক্সবাজার ও চট্টগ্রাম জেলার দায়িত্ব পালন করেন। তিনি আইডিএ সহায়তাপুষ্ট “Strengthening BPSC” শীর্ষক প্রকল্পের Procurement Consultant হিসেবেও কাজ করেন।

 

জনাব বারী বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। তন্মধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পিইডিপি-২, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয় উল্লেখযোগ্য। তিনি দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া ঢাকা ও রংপুর  বিভাগের বিভাগীয় কমিশনার হিসেবে কর্মরত ছিলেন। সরকারের সচিব হিসেবে তিনি সমাজকল্যান মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন। গত ১৭ জানুয়ারি ২০২১ তারিখ থেকে তিনি পরিকল্পনা বিভাগের সচিব হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

 

তিনি দেশে-বিদেশে বহু প্রশিক্ষণ, সেমিনার ও সম্মেলনে অংশগ্রহণ করেছেন। এ উপলক্ষে তিনি ভারত, শ্রীলংকা, চীন, জাপান, ভিয়েতনাম, মালয়েশিয়া, থাইল্যান্ড, অস্ট্রিয়া, অস্ট্রেলিয়া ও কানাডা সফর করেন।



Share with :

Facebook Facebook